অতিরিক্ত মাংস খেলে কি সমস্যা হয়?

0
83
অতিরিক্ত মাংস খেলে কি হয়?

সবাই সাধারনত মাংস পেলে লোভ সামলাতে পারে না। সাধারনত ঈদের সময় মুসলিম বিশ্বের মানুষ গুলো মাংস বেশি খেয়ে থাকে। কিন্তু আমরা তেমন ভাবে জানি না যে মাংস অতিরিক্ত খেলে কি সমস্যা হয়। মাংস খাওয়া যেমন স্বাস্থ্যর জন্য উপকারী তেমন অতিরিক্ত মাংস খাওয়া স্বাস্থ্য ঝুঁকি বাড়িয়ে দেয়। চলুন জেনে নেয়া যাক অতিরিক্ত মাংস খেলে কি হতে পারে।

অতিরিক্ত মাংস খেলে যে সমস্যা গুলো হয়

১) অতিরিক্ত মাংস খেলে শরীরে ক্যন্সার হয়ে থাকে। খাদ্যনালীর ক্যন্সার, পরিপাক তন্ত্রের ক্যন্সার, মলাশয়ের ক্যন্সার সহ নানা রকম ক্যন্সার হতে পারে। অনেক গরু-ছাগলের মাংসে ক্যন্সারের জীবানু পাওয়া যায় আর মাংস পরিমান মত উত্তপ্ত করে রান্না না করার কারনে ক্যন্সারের জীবানু মানুষের শরীরে প্রবেশ করে।

২) নিয়মিত অতিরিক্ত মাংস খেলে হৃদরোগের আশংকা থাকে। মাংস শরীরে রক্তচাপ বৃদ্ধি করে ফলে ষ্ট্রোক হওয়ার ঝুঁকি বেড়ে যায়। মুলত এই সমস্যাটি ৩৫ থেকে ৬৫ বছর বয়সের মানুষের বেশি হয়ে থাকে।

৩) গরু-ছাগল মোটাতাজা করনের জন্য বিশেষ কিছু হরমোন ও অ্যান্টবায়েটিক খাওয়ানো হয় যা মানুষের শরীরের জন্য মারাত্বক ক্ষতিকর। অনেক মাংস দেখতে খুব নরম এবং অতিরিক্ত ফুলে থাকে এই সব মাংসে গরু-ছাগল মোটাতাজা করনের মেডিসিন ব্যবহার করা হয়ে থাকে। এই সব মেডিসিন মাংস রান্না করার পরেও কিছুটা অ্যাকশন থাকে যা মানুষের শরীরের জন্য উপযোগী নয়।

৪) অতিরিক্ত মাংস খেলে পাকস্থলিতে এবং শরীরে পানি শূণ্যতা দেখা দেয়। ফলে কোষ্ঠকাঠিণ্যতা দেখা দেয়। অনেকের মাসের পর মাস কোষ্ঠকাঠিণ্যতায় ভুগে থাকেন তারা মাংস খেলে পায়খানা বন্ধ হয়ে যায়। এর ফলে পেট ফুলে যেতে পারে, পায়ু পথে রক্ত ক্ষরন হতে পারে, জ্বালা-পোড়া করতে পারে এবং পায়খানার চাপ আসা সত্বেও পায়খানা না হওয়াতে মারাত্বক অবস্থার সৃষ্টি হতে পারে।

পরিশেষে, পরিমান মত মাংস খাওয়া স্বাস্থ্যর জন্য উপকারী। মাংস একটি পুষ্টিকর ও প্রোটিন যুক্ত খাবার। তবে অতিরিক্ত মাংস খাওয়া থেকে দূরে থাকুন। যে কোন পরিবেশে শাক সবজি খাওয়ার চেষ্টা করুন।

বিঃদ্রঃ নিয়মিত পোষ্ট পেতে আমাদের ফেসবুক পেইজটি লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন সেই সাথে এই পোষ্টটি আপনার ভালো লাগলে শেয়ার করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here