কলা খেলে কি হয়? প্রতিদিন কলা কেন খাবেন?

0
394
কলা খেলে কি হয়?

অধিকাংশ সময় বাইরের খাবার খেতে আমরা সকলেই পছন্দ করি। আর সেই সুত্রে চায়ের দোকানে কলা খাওয়া হয়। তবে সেটাও সব সময় হয় না। কলা একটি পরিচিত ফল। সাধারনত বাংলাদেশের সব জেলাতে কলা পাওয়া যায়। বাংলাদেশে বেশি পরিমানে সাগর কলা, চাপা কলা ও সবরি বা দেশি কলার চাষ করা হয়। খুলনা বিভাগের যশোর ও ঝিনাইদহতে সারা বছর প্রচুর পরিমানে কলা চাষ করা হয়। কলাতে প্রচুর পটাশিয়াম থাকে আর এই পটাশিয়াম শরীরে যত বেশি জমা হয় তত বেশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেতে থাকে। আজকের বিষয় কলা খেলে কি হয় সেটা চলুন জেনে নেয়া যাক।

কলা খেলে অনেকের নানা রকম সমস্যা দেখা দেয়। যারা কলা খেয়ে হজম করতে পারে না তাদের গ্যাষ্ট্রিকের সমস্যা হয়, বুক জ্বালা হয়, পেট ফুলে থাকে, টক ঢেকুর সহ নানা রকম সমস্যা সৃষ্টি করে। তবে যারা কলা খেতে পারেন তাদের জন্য এটি একটি অতি পুষ্টিকর ফল হিসাবে বিবেচনা করা হয়।

প্রতিদিন কলা কেন খাবেন

১) হার্ট ও কিডনি সুস্থ্য রাখে

প্রতিদিন একটি বা দুটি পাঁকা কলা খেলে হার্ট, হৃদরোগ ও কিডনি সুস্থ্য থাকে কারন কলাতে প্রচুর পরিমানে পটাশিয়াম থাকে। তাছাড়া পটাশিয়াম ষ্ট্রোকের ঝুঁকি থেকে মুক্ত রাখে।

২) রক্ত বর্ধকে সাহায্য করে

কলাতে আয়রণ বিদ্যমান থাকায় কলা শরীরে রক্ত বর্ধক করে থাকে। রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কম থাকলে কলার আয়রণ হিমোগ্লোবিন তৈরঅতে সহযোগীতা করে।

৩) ডায়াবেটিসের জন্য উপকারী

কলাতে সোডিয়ামের পরিমান কম। কলা ডায়াবেটিস রোগীর বহুমুত্র ও টাইপ২ কে নিয়ন্ত্রণ রাখে। কলার ডোপামিন উপাদান অ্যান্টিঅক্সিডেন্টের এক বড় ভূমিকা। অনেক সময় ডায়াবেটিস রোগীর কোথাও ক্ষত হলে সেটা সেরে উঠতে সময় লাগে। সেই ক্ষেত্রে কলা ক্ষত সেরে তুলতেও ভূমিকা পালন করে।

৪) কোষ্ঠকাঠিণ্য দূর করে

কলাতে স্বল্প ফাইবার ও পিচ্ছিল হওয়াতে কোষ্ঠকাঠিণ্যতা দূর করে। অনেকের বায়ু ও বদহজম সৃষ্টি হয়ে পেটে সমস্যা তৈরী করে। তাই নিয়মিত সকালে খালি পেটে কলা খেলে পেটের বায় ও বর্জ নিমেষে বেড়িয়ে যায়।

৫) ত্বক পরিষ্কার করে

কলার খোসা ত্বকের জন্য বেশ উপকারী। যাদের মুখে ব্রণ আছে তারা নিয়মিত গোসলের পূর্বে কলার খোসা মুখের ত্বকে ভালো ভাবে ঘষলে ব্রণ সেরে যায়। সেই সাথে মুখের ত্বক তৈলাক্ত থেকে রেহায় পাবে।

৬) ভালো ঘুম হয়

কলায় আছে ট্রিপটোফ্যান নামক অ্যামিনো এসিড, যা সেরোটোনিনে পরিবর্তিত হয়। সেরোটোনিনের সঠিক মাত্রা আপনার মন মানসিকতাকে সঠিক মাত্রায় ভালো রাখবে এবং মানসিক চাপ থেকে দূরে রাখবে ফলে আপনার ঘুম ভালো ও ফ্রেশ হবে।

৭) দাঁত ও নখের জন্য উপকারী

নিয়মিত কলা খেলে দাঁতের ক্ষয় রোধ করা সম্ভব। অনেকে অনিয়মিত ভাবে এবং খিলান করার জন্য দাঁতের এনামেল ক্ষয় করে ফেলেছেন। তারা নিয়মিত কলা খেলে এনামেল ফিরে পাওয়া যায়। এছাড়াও কলা হাত ও পায়ের নখের জন্য দারন উপকারী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here