কাঁচা আম খেলে কি হয়, কাঁচা আমের কার্যকারীতা

1
590
কাঁচা আম

আম একটি অতি পরিচিত ও সুস্বাদু ফল। সারা পৃথিবীর সর্বত্র কাঁচা ও পাঁকা আম পাওয়া যায়। বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে আম পাওয়া যায়। ছোট থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত আম খেতে ভালবাসে। আমে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন যা আমাদের শরীরের জন্য অপরীহার্য। কাঁচা আম বা পাঁকা আম দুই রকমই আমাদের শরীরে সহনীয়। কাঁচা আম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো

কাঁচা আমের কার্যকারীতা

কাঁচা আম সালাদ করে খেলে শরীরের অতিরিক্ত পানি বেড়িয়ে যেতে প্রতিরোধ করে থাকে এবং কাঁচা আমের সাথে সরিষা বা কাশুনি দিয়ে মিশিয়ে খেলে সর্দি সেড়ে যায়।

ঘরমে সবার শরীর প্রচুর ঘামতে থাকে আর এই ঘামের কারনে আমাদের শরীর থেকে সোডিয়াম ও আয়রন বেড়িয়ে যায়। তাই কাঁচা আম খেলে আমাদের শরীরে সোডিয়াম ও আয়রনের যোগান দেয়।

কাঁচা আমের সাথে লবন ও মধু মিশিয়ে খেলে ডায়রিয়া, আমাশয়, বদহজম, কোষ্ঠকাঠিণ্য, বমি হওয়া বা বমি বমি ভাব হওয়া সেরে যায়।

যাদের অতিরিক্ত গ্যাষ্ট্রিক বা এসিডিটি আছে তাদের জন্য কাঁচা আম ও কাঁচা ঝাল দারুন ভূমিকা পালন করে থাকে। তাছাড়া টক ঢেকুর ওঠা বা মুখের লালাতে দূর্গন্ধ হওয়া প্রতিরোধ করে।

কাঁচা আম শুকিয়ে সরিষা তেল, রসুন, লবন ও ঝাল দিয়ে আচার বানিয়ে প্রতিদিন সকালে খাবারের সাথে খেলে ত্বকের উজ্জলতা বৃদ্ধি পাবে ও শরীরকে অতিরিক্ত ঘরম থেকে মুক্ত রাখবে। তাছাড়া কাঁচা আমের আচারে রসুন থাকায় যৌন দূর্বলতা দূর করে থাকে।

কাঁচা আমে ভিটামিন সি থাকায় নখ, চুল ও চোখের জন্য অত্যান্ত উপকারী। অতিরিক্ত মেদ ও ক্লান্তি দূর করতে কাঁচা আম দারুন কার্যকরী।

অনেকে বলে থাকেন শরীরে কোথাও কেটে গেলে কাঁচা আম বা টক খাওয়া যাবে না। এটা সম্পূর্ণ ভুল ধারনা। কাঁচা আম ও টক জাতীয় খাবারে ভিটামিন সি থাকে যা আমাদের শরীরের ক্ষত স্থান পূরণ করতে সহায়তা করে।

সর্বশেষে, কাঁচা আম অনেক সুস্বাদু হয় তাই লক্ষ্য রাখবেন যেন অতিরিক্ত খাওয়া না হয় এবং কাঁচা আম খাওয়ার সাথে সাথে পানি পান করবেন না, নতুবা এসিডিটির পক্ষে কাজ করবে। সর্বন্মি ৩০ মিনিট পরে পানি পান করুন।

বিঃদ্রঃ নিয়মিত পোষ্ট পেতে আমাদের ফেসবুক পেইজটি লাইক দিয়ে এবং এই পোষ্টটি আপনার ভালো লাগলে শেয়ার ও পোষ্টের নিচে আপনার মতামত দিয়ে সাথেই থাকুন।


1 COMMENT

  1. enjoyed reading article on কাঁচা আম খেলে কি হয়, কাঁচা আমের কার্যকারীতা.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here