খরগোশের মাংস খাওয়া হালাল না হারাম

1
305
খরগোশের মাংস হালাল না হারাম

আধুনিক বিশ্বে মানুষ যুগের সাথে তাল মিলিয়ে অনেক কিছু খেয়ে থাকে। বিশেষ করে ইউরোপ মহাদেশে মানুষ বিভিন্ন পোঁকা-মাকড় খেয়ে থাকে যেমন কাঁকড়া, সাপ, কচ্ছপ, শামুক সহ বিভিন্ন প্রজাতির প্রানী। কিন্তু মুসলিম বিশ্বের মানুষ গুলো অনেকটা সচেতন হারাম ও হালালের বিষয়ে। ১৬ কোটি মানুষের এই বাংলাদেশেও নানা রকম হারাম খাবার মানুষ খেয়ে থাকে। তবে খরগোশের মাংস সম্পূর্ণ হালাল।

আমাদের প্রিয় হযরত মুহাম্মদ (সঃ) নিজে খরগোসের মাংস খেয়েছেন এবং তার সাহাবীগণদের খেতে নির্দেশ দিয়েছেন। তবুও অনেকে মনে করেন খরগোশের মাংস খাওয়া হারাম।

অন্যদিকে পৃথিবীর অনেক দেশের বন-জঙ্গলে এক সময় ছোট জাতের হরিণ যা পুডু নামে পরিচিত বাস করত যারা দেখতে অনেকটা খরগোশের মতই ছোট আকারের। এই প্রানীর মাংস খাওয়া হালাল। একমাত্র মাছ বাদে সকল মৃত প্রানী খাওয়া সম্পূর্ণ হারাম।

খরগোশ একটি অত্যন্ত শান্ত ও নিরিহ প্রকৃতির প্রাণী এবং তৃণভূজী। ছাগল, গরু ও মহিষের মতই ঘাসপাতা খেয়ে থাকে খরগোশ। এরা কখনোই অন্য কোন প্রাণীকে আঘাৎ করে না এবং শিকার করে না। এমনকি পোকা মাকড় পর্যন্তও খায় না। অতএব, খরগোশের মাংস খাওয়া যাবে।

খরগোশের মাংসের উপকারীতা

প্রোটিনঃ একটি খরগোশের মাংসে যে পরিমান প্রোটিন থাকে তা অন্য কোন মাংসে নেই। মানব দেহে প্রয়োজনীয় প্রোটিন যোগান দিতে খরগোশের মাংস অতুলনীয়।

ক্যালসিয়ামঃ খরগোশের মাংসে প্রচুর ক্যালসিয়াম পাওয়া যায়। অনেকে ক্যালসিয়ামের অভাবে ভুগে থাকে এবং ক্যালসিয়ামের ঔষধ সেবন করে। সেই ক্ষেত্রে খরগোশের মাংস ভালো ভাবে ভুনা রান্না করে খেলে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ হয়।

আয়রনঃ খাবারের মধ্যে খরগোশের মাংসতে পর্যাপ্ত পরিমান আয়রন থাকে। মানব দেহের জন্য আয়রন খুবই প্রয়োজন। আয়রন আমাদের দেহে রক্ত স্বল্পতা দূর করে এবং প্রতিটা কোষ সুস্থ্য রাখে।

খরগোশের মাংস গরু, ছাগলের মাংসের থেকে অনেক নরম এবং খুবই সুস্বাদু। খরগোশ বাংলাদেশে প্রায় বিরল প্রজাতি হয়ে গেছে ফলে খরগোশ তেমন পাওয়া যায় না। একটি দুই থেকে তিন কেজি খরগোশের দাম প্রায় ১০০০ থেকে ১২০০ টাকা। ঢাকা কারওয়ান বাজার, বগুরা সাথ মাথা, রাজশাহী কলেজ মোড়, চট্রগ্রাম আগ্রাবাদ, যশোর, খুলনা শহর গুলোতে এখনো অনেক খরগোশ পাওয়া যায়।

বিঃদ্রঃ নিয়মিত পোষ্ট পেতে আমাদের ফেসবুক পেইজটি লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন সেই সাথে এই পোষ্টটি আপনার ভালো লাগলে শেয়ার করুন।


1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here