ঘরোয়া পদ্ধতিতে খুশকি দূর করার উপায়

0
317
খুশকি থেকে মুক্তির উপায়

চুলপড়া সমস্যার পাশাপাশি মাথার ত্বকে খুশকি একটি কমন বিষয়। শুধু ওষুধ ব্যবহার করে খুশকি দূর করা সম্ভব না। মাথার ত্বক থেকে পরিপূর্ণ ভাবে খুশকি দূর করতে প্রাকৃতিক কিছু পদ্ধতি অবলম্বন করলে খুশকি নির্মূল করা সম্ভব। এটা মনে রাখবেন চুলপড়া সমস্যা সহ মাথার ত্বকে বিভিন্ন সমস্যা শুরু হয় খুশকির মাধ্যমে।

খুশকি আপনার মাথার চুলের তো ক্ষতি করছেই, তার ওপরে এটা আবার মাথার ত্বকে বিভিন্ন চর্মরোগ সৃষ্টি করতে পারে। তাই যত তাড়াতাড়ি সম্ভব খুশকি দূর করাই বাঞ্ছনীয়। অ্যান্টি ড্যানড্রাফ শ্যাম্পু ব্যবহারে খুশকি দূর হতে পারে। তবে আমরা আজ জেনে নিবো প্রাকৃতিক কিছু উপায়। প্রাকৃতিকভাবে কিভাবে নির্মূল করা যায় খুশকি তা বিস্তারিত আলোচনা করা হলো।

খুশকি দূর করার উপায়

তিন থেকে চার টুকরো লেবু নিয়ে চার থেকে পাঁচ কাপ পানির মধ্যে দিয়ে ১৫-২০ মিনিট ধরে সিদ্ধ করুন। এরপর এটি ঠান্ডা হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার আপনার মাথার চুল ধোয়ার সময় এটি ব্যবহার করুন। কমপক্ষে ১ সপ্তাহ এটি ব্যবহার করবেন।

২ টেবিল চামচ মেথি সারারাত ধরে পানিতে ভিজিয়ে রাখুন। এরপর সকালে তা দিয়ে সুন্দর করে পেস্টের মত বানিয়ে ফেলুন। এই পেস্ট আপনার চুলে এবং মাথার তালুতে ভালো ভাবে ঘষে ব্যবহার করুন কমপক্ষে ৩০ মিনিট। এরপর পানি দিয়ে পরিষ্কার ভাবে ধুয়ে ফেলুন। ভাল ফলাফলের জন্য অন্তত চার সপ্তাহ ব্যবহার করুন।

গোসলে যাওয়ার পূর্বে লেবুর রস দিয়ে আপনার মাথার তালুতে ম্যাসাজ করুন। সাথে কর্পূর মিশিয়ে নিতে পারেন। ১৫-২০ মিনিট পর মাথা ধুয়ে ফেলুন।

সমপরিমান পানি এবং ভিনেগার দিয়ে মিক্সার তৈরি করুন। রাতে মিক্সারটি মাথার তালুতে লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। সকালে ঘুম থেকে উঠে ব্রান্ডের ভালো শ্যাম্পু দিয়ে হালকাভাবে চুল ধুয়ে ফেলুন।

কিছু পরিমাণ দধি চুলে এবং মাথার তালুতে লাগিয়ে রাখুন। এটা ১ ঘন্টা রেখে দিন। এরপর হালকাভাবে শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুইবার এই পদ্ধতি অবলম্বন করুন।

দুটো ডিম ভেঙে সাদা বা পানি আকারের কুসুম হাতের তালুতে নিয়ে মাথার তালুতে ঘষে লাগান। এক ঘন্টা পর ভালভাবে শ্যাম্পু দিয়ে ফেনা করে ধুয়ে ফেলুন। এই পদ্ধতি খুশকি দূর করতে এবং চুল পড়া কমাতে সাহায্য করে।

হালকা উষ্ণ বাদাম তেল, নারিকেল তেল অথবা অলিভ ওয়েল মাথার তালুতে ম্যাসাজ করতে পারেন। এতে খুশকি দূর হয়। কারন নারিকেল তেল শরীরের বিভিন্ন চর্মরোগ দূর করতে সহায়তা করে।

১ টেবিল চামচ লেবুর রস এবং ৫ টেবিল চামচ নারিকেল তেল একসাথে মেশান। এবার এই মিক্সার মাথার তালুতে ব্যবহার করুন। ২০-৩০ মিনিট পর ভাল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

নিম পাতা শুধু চর্মরোগ নয় মাথার খুশকি দূর করতে কার্যকরী। তাই নিমপাতা পিষে পেস্ট বানিয়ে ফেলুন। এবার মাথার শুষ্ক ত্বকে এই পেস্ট সরাসরি প্রয়োগ করুন। আধাঘন্টা পর ঠান্ডা পানি দিয়ে পরিষ্কার ভাবে ধুয়ে ফেলুন।

চুল সবসময় পরিস্কার রাখুন। অপরিস্কার চুলে খুশকি হবে এবং বৃদ্ধি পাবে এর কোনো বিকল্প নেই। কাজেই প্রতিদিনই আপনার চুল পরিস্কার করে ধুয়ে ফেলবেন। ধীরে ধীরে আপনার চুল থেকে হারিয়ে যাবে খুশকি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here