গরমে শরীরের যত্ন ও ফিট থাকার উপায়

0
377
গরমে শরীরের যত্ন

বর্তমানে বাংলাদেশে ৪০ ডিগ্রির বেশি তাপমাত্র চলছে। প্রচুর পরিমান ঘরমে মানুষ হাঁপিয়ে উঠছে। শরীর থেকে বেড়িযে যাচ্ছে অতিরিক্ত লবণ পানি যা আমারা পূরণ করতে পারছি না। গ্রীষ্মের প্রচণ্ড তাপে আমাদের শরীর খব দ্রুত ক্লান্ত হয় এবং পানিশূন্যতা জনিত কারণে হিট স্ট্রোকসহ নানা রকম রোগ দেখা যায়। চোখে মুখে ফুঁটে উঠে সেই ক্লান্তির ছাপ। ত্বকে ও চুলে দেখা দেয় রুক্ষতা। চলুন যেনে রাখা যাক কি ভাবে গরমে শরীরের যত্ন নিবেন।

গরমে শরীরের যত্ন ও ফিট থাকা উপায়

১) ঘুম থেকে ওঠা

গরমে চেষ্টা করুন সর্বদা খুব ভোরে ঘুম থেকে ওঠার। সকালের পরিবেশটা আপনার শরীর ও মন ভালো রাখবে। খালি পায়ে ঘাসের উপরে হাটুন এবং কিছু ব্যায়াম করুন। এতে আপনার শরীরে রক্ত চলাচল স্বাভাবিক থাকবে।

২) সকালে জল খাবার

অনেকে সকালে পেটপুরে খাবার খায় এটা কখনোই করবেন না। সকালে নাস্তা করুন ফল দিয়ে। এক কাপ চায়ের সাথে একটি কলা খাবেন। এতে দুপুর পর্যন্ত আপনার পাকস্থলি স্বাভাবিক কার্যকলাপ পরিচালনা করে ফলে আপনার শরীর ফিট থাকবে।

৩) দুপুরে ঘুমাবেন না

দুপুরে পেটপুরে খাবেন কোন সমস্যা নেই। কিন্তু খাবারের পরে ঘুমাবেন না। একটু বিশ্রাম করুন এতে আপনার খাবার পাঁচক হবে ভালো ভাবে। আপনি দুপুরে ঘুমালে সারা দিন আপনার শরীর ঘামতে থাকবে এবং মাথা ব্যথা হতে পারে।

৪) প্রচুর পানি পান করুন

সারাদিনে আমাদের শরীর থেকে প্রচুর লবণ পানি বেড়িয়ে যায়। এতে আমাদের শরীর ক্লান্ত হয়ে যায়, ক্যালোরী ক্ষয় হতে থাকে। তাই সর্বদা চেষ্টা করুন ঠান্ডা বিশুদ্ধ পানি পান করুন। কাছে একটি বোতল রাখুন এতে আপনার পানি পান করার কথা মনে থাকবে।

৫) স্যালাইন বা গ্লুকোজ সঙ্গে রাখুন

গরমে ক্লানি ভাব দূর করে স্যালাইন বা গ্লুকোজের থেকে অন্য কোন ভালো উপায় নেই। তাই যখনই পানি পান করবেন তখনই চেষ্টা করুন স্যালাইন বা গ্লুকোজ মিশ্রিত পানি পান করার। স্যালাইন আমাদের শরীরের প্রয়োজনীয় এনজাইম পূরণ করে।

৬) রোদ থেকে দূরে থাকুন

প্রচন্ড রোদে আমাদের সবারই বাইরে যেতে সমস্যা হয়। রোদ আমাদের ত্বককে পুড়িয়ে দেয় এবং শরীর থেকে পানি শোষণ করে নেই। তাই রোদে বাইরে যাওয়ার সময় চোখে সানগ্লাস পরুন এবং ছাতা ব্যবহার করুন।

৭) নিয়মিত গোসল করুন

গরমের হাত থেকে রেহায় পেতে গোসল আমাদের উপকার করে থাকে। সকালে অফিসে যাওয়ার আগে ভালো ভাবে গোসল করুন। সন্ধায় অফিস থেকে বাসায় ফিরে আরো একবার গোসল করার চেষ্টা করুন। তবে লক্ষ্য রাখবেন যেন সর্দি বা কাশি না হয়।

৮) নিয়মিত রুপচর্চা করুন

গরমে আমাদের শরীরে ঘামাচি, চুলকানি সহ নানা রকম ফাঙ্গাল ইনফেকশন দেখা দেয়। চেষ্টা করুন প্রতি সপ্তাহে দুই থেকে তিন দিন রুপচর্চা করার। গোসলের পূর্বে শসা, নিম পাতা, লেবুর রস, মধু এই সব প্রাকৃতিক উপাদান দিয়ে ভালো করে সমস্থ শরীরের ত্বককে পরিষ্কার করুন। রুপচর্চার জন্য এই পোষ্টটি পড়ে নিতে পারেন।

৯) প্রয়োজনীয় মেডিসিন সাথে রাখুন

গরমে আমাদের নানা রকমের রোগ বালাই দেখা দেয়। যেমন ডায়রিয়া, জন্ডিস, মাথা ব্যথা, জ্বর, সর্দি কাশি, চুলকানি, একজিমা, ডায়াবেটিস, গ্যাষ্ট্রিক সহ বিভিন্ন রোগ হতে পারে। তাই সবর্দা কিছু মেডিসিন সঙ্গে রাখুন। এতে আপনার রোগ বালাই কম হবে।

১০) নিয়মিত হাত পরিষ্কার করুন

হাত থেকে আমাদের পেটে রোগ জীবাণু প্রবেশ করে। প্রতিবার খাবারের পূর্বে সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে ভালো ভাবে হাত ধৌত করুন। আপনার হাতকে জীবাণু মুক্ত করতে পারলে আপনার পেটে কোন অসুখ হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here