জন্মনিয়ন্ত্রণ পিল, জন্মনিয়ন্ত্রণ পিল কখন খাবেন না?

0
219
জন্মনিয়ন্ত্রণ পিল

বাংলাদেশের অধিকাংশ মহিলারা জন্মনিয়ন্ত্রন রাখার জন্য পিল সেবন করে থাকে। প্রতিটা প্রাপ্ত বয়স্ক পুরুষের বীর্যে যৌনমিলনের পরে নারীর গর্ভধারনের আশংকা ৭০% থাকে। আর এই জন্য গর্ভধারন রোধ করতে জন্মনিয়ন্ত্রন পিল সেবন করে ১০০% অপরিকল্পিত জন্মনিয়ন্ত্রন করা সম্ভব। কিন্তু বাস্তব জীবনে পিলের কার্যকারিতা প্রায় ৯১%কার্যকর হয়, এর মানে হচ্ছে প্রতিবছর ১০০ জন নারী পিল সেবন কারীর মধ্যে ৯ জন প্রেগন্যান্ট হযয়ে থাকে। আর এর একটা মাত্র কারণ প্রতিদিন পিল সেবন করতে ভুলে যাওয়া। তবে এই পিল সেবনের অনেক নিয়ম কানুন আছে, চলুন সেই নিয়ম গুলো জেনে নেয়া যাকঃ

কখন ইমার্জেন্সি পিল খাবেনঃ
যৌন মিলনের ৭২ ঘন্টার মধ্যে ইমার্জেন্সি পিল সেবন করলে অপরিকল্পিত গর্ভধারন রোধ করা যায়। তবে ৭২ ঘন্টা পার হয়ে গেলে তেমন কিছু করার থাকে না যদিও আরও সমাধান করার পদ্ধতি আছে তবে সেগুলো ব্যয়বহুল।

কখন পিল খাবেন নাঃ
১) যেসকল মহিলাদের ডায়াবেটিস আছে তারা পিল খাবেন না। একজন নারী ডায়াবেটিসে আক্রান্ত হলে বিভিন্ন ধরনের পরিবর্তন দেখা দিতে পারে তাই সেই সময় পিল সেবন করলে ক্ষতি হতে পারে।
২) যে সকল মহিলাদের ডায়াবেটিস আছে তাদের জন্মনিয়ন্ত্রণ পিল সেবন করা উচিৎ নয়। একজন নারী ডায়াবেটিস রোগে আক্রান্ত হলে নানা রকমের পরিবর্তন দেখা দেয় শরীরে তাই পিল থেকে দূরে থাকা ভালো।
৩) পায়ের পাতা, গোড়ালি, হাটু ও পাদদেশে অসনীয় ব্যথা হয় বা ভুগে থাকেন তাহলে পিল সেবন থেকে বিরত থাকুন।
৪) জন্ডিস, চুলকানী ও খোসপাঁচড়া থাকলে পিল সেবন করা যাবে না, এত বিরূপ প্রতিক্রিয়া হতে পারে।
৫) মাইগ্রেনের ব্যথা খুব মারাত্বক ব্যথা, অনেক মহিলারা মাইগ্রেনের ব্যথাতে ভুগে থাকেন তাই জন্মনিয়ন্ত্রণ পিল সেবন করা যাবে না কারন পিল সেবন করতে মাইগ্রেনের ব্যথা তীব্র হতে পারে।
৬) হাপানি, অ্যাজমা ও শ্বাসকষ্ট সহ নাকে পলিপাস থাকলে পিল সেবন থেকে বিরত থাকুন।
৭) বাংলাদেশের অধিকাংশ মহিলারা জরায়ুর ক্যান্সারে আক্রান্ত থাকে এতে মহিলা মৃত্যু হার বেশি। সাধারনত শতকরাতে ৩০% নারী জরায়ু ক্যান্সারে ভুগে থাকেন তাই এতে জন্মনিয়ন্ত্রণ পিল সেবন করা যাবে না বরং বিপরিত প্রতিক্রিয়া হতে পারে।

পিল সেবন করতে ভুলে গেলে কি করনীয়ঃ
আপনি নিয়মিত পিল সেবন করেন এটা আপনার শরীরে সহনীয় হয়ে গেছে। কিন্তু একদিন পিল খেতে ভুলে গেছেন তাহলে কি করবেন? চিন্তার কিছু নেই মনে পড়া মাত্রই দুটি পিল সেবন করতে হবে।

পিল সেবনে পার্শ্বপ্রতিক্রিয়াঃ
সাধারনত যারা নিয়মিত পিল সেবন করে থাকেন তাদের তেমন কোন সমস্যা দেখা যায় না কিন্তু যারা নতুন পিল সেবন করবেন বা সেবন করছেন তাদের পার্শ্বপ্রতিক্রিয়া হিসাবে পেট ফাঁপা, স্তন ব্যথা হওয়া, মেজাজ খিটখিটে হওয়া ও বিষণ্ণতা দেখা দিতে পারে।

উপরোক্ত বিষয় গুলো ছাড়াও পিল সেবনের আরও কিছু বিস্তারিত নিয়ে আগামী পর্বে লেখা হবে। সেই পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য আপনাকে আমন্ত্রণ করা হলো।

বিঃদ্রঃ নিয়মিত পোষ্ট পেতে আমাদের ফেসবুক পেইজটি লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন সেই সাথে এই পোষ্টটি আপনার ভালো লাগলে শেয়ার করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here