টক ঢেকুর ওঠার কারণ ও প্রতিকার সমূহ

0
1181
টক ঢেকুর

টক ঢেকুর আমাদের একটি কমন বিষয়। টক ঢেকুর মুলত দুটি কারনে হয়ে থাকে ১) বদহজম এবং ২) হাইড্রোক্লোরিক এসিড কম নিঃসরণ হওয়া। এই সমস্যা হলে খাবারের প্রতি অরুচি হয় এবং গলায় জ্বালাপোড়া হয়ে থাকে। আবার মাঝে মাঝে অতিরিক্ত অ্যাসিডিটি বেড়ে গেলেও টক ঢেকুর উঠতে পারে।

আমরা অনেক সময় খাবার না খেয়ে এক সাথে অনেক ধরনের খাবার খেয়ে তাকি ফলে হাইড্রোক্লোরিক এসিড বেশি মাত্রায় নির্গত হয়ে থাকে ফলে আমাদের পাকস্থলী স্বাভাবিক কার্যকলাপ করতে পারে না। আর এই কারনে গ্যাস আমাদের খাদ্য নালী বা কন্ঠ নালী দিয়ে বের হয়ে যেতে চাই। তখন আমাদের টক ঢেকুর হয়ে থাকে।

ঢেকুর তোলা এটা আমাদের স্বাভাবিক ব্যাপার। ঢেকুর ওঠার কারন আমরা যখন খাবার খাই তখন প্রাকৃতিক ভাবে আমাদের পেটে বাতাস চলে যায়। আর খাবার শেষে বাতাস উপরের দিকে চলে আসে ফলে ঢেকুর ওঠে। পেট যখন ব্যাকটেরিয়া দ্বারা বা ফুড পয়জন দ্বারা আক্রান্ত হয় তখন টক ঢেুকর উঠতে পারে এবং সেই সাথে ঢেকুর অনেক দূর্গন্ধ হতে পারে।

টক ঢেকুর ওঠার প্রতিকার

১) পুদিনা পাতা টক ঢেকুরে সেরে তুলতে খুব দ্রুত কাজ করে। তাই পুদিনা পাতা পানিতে ভিজিয়ে শরবত করে খেলে ৫ মিনিটের মধ্যে টক ঢেকুেরে ওঠা বন্ধ হবে এবং দূর্গন্ধ দূর হবে।

২) টক দই কোষ্ঠকাঠিণ্যতা, বদহজম, পেটে অতিরিক্ত গ্যাষ্ট্রিক সহ টক ঢেকুরে ওঠা দূর করে। সকালে খালি পেটে টক দই পানিতে মিশিয়ে সেবন করলে সারাদিনে আপনার পেটে কোন সমস্যা দেখা দিবে না।

৩) এলাচ পেটেে নানা রকম সমস্যা দূর করে। আর এলাচে থাকা “কারমিনেটিভ” উপাদান টি হজম প্রক্রিয়াতে সহায়তা করে এবং পেট ফোলা দূর করে। তাই ভালো উপকার পেতে কয়েকটি আস্ত এলাচ চিবিয়ে খেয়ে পানি পান করতে পারেন।

৪) অতিরিক্ত গ্যাস্ট্রিক সমস্যা হলে এবং অধিক পরিমানে টক ঢেকুরে সহ পেট ফুলে গেলে “রেনিটিডিন” ট্যাবলেট অথবা “ইনো” পাউডার সেবন করতে পারেন। তবে “ইনো” পাউডার অবশ্যয় ঠান্ডা পানির সাথে মিশিয়ে সেবন করবেন। আর সকল প্রকার মেডিসিন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করবেন।

৫) অনেকেই খাবারের মাঝে পানি পান করে থাকে এটা খবই খারাপ একটি অভ্যাস। খাবার গ্রহনের সময় পেটে হাইড্রোক্লোরিক এসিড নির্গত হয়, আর খাবার গ্রহনের সময় পানি পান করার ফলে এই এসিড পানির সাথে মিশে যায়। ফলে খাদ্য হজম করতে বাধাগ্রস্থ করে, এই কারনে বদহজম, অ্যাসিডিটি সহ টক ঢেকুর উঠতে পারে। তাই অতি প্রয়োজন ছাড়া খাবারের মাঝে পানি পান করবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here