টোফেন ট্যাবলেট কি? টোফেন কি কাজে ব্যবহার করা হয়

0
1007
টোফেন ট্যাবলেট

টোফেন ট্যাবলেট একটি অতি পরিচিত মেডিসিন। যা বাংলাদেশের বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস আমদানি করে থাকে। টোফেন সারা বাংলোদেশে প্রচুর পরিমানে বিক্রয় হয়। টোফেন এর গ্রুপ নাম “কিটোটিফেন”। টোফেনের কিছু পার্শ্বপ্রতিক্রিয়া সহ সেবন বিধি নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

উপাদান ও প্যাকিং

প্রতি ট্যাবলেটে কিটোটিফেন ১ মিঃগ্রাম আছে। একটি পাতাং ১০টি করে সাদা ট্যাবলেট রয়েছে।

টোফেন ট্যাবলেট কি কাজে ব্যবহার হয়?

টোফেন সাধারনত চোখের চুলকানী, অ্যালার্জিক চুলকানী, চোখ লাল হয়ে যাওয়া, শরীরের যে কোন স্থানে অ্যালার্জিক কারনে চুলকানী সহ ঠান্ডা জনিত হাঁচি সমস্যাতে নির্দেশ করা হয়েছে।

টোফেন সেবন মাত্রা

প্র্রাপ্ত বয়স্কদের জন্য ১টি করে ট্যাবলেট দিনে তিন বার খাবারের পরে সেবন যোগ্য। অপ্রাপ্ত বয়স্কদের জন্য দিনে একবার করে খাবারের পরে। তবে অপ্রাপ্ত বয়স্কদের ক্ষেত্রে টোফেন সেবন মাত্রায় সাবধানতা অবলম্বন করতে হবে।

পার্শ্বপ্রতিক্রিয়া

টোফেন সেবনে তেমন কোন জটিল পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে কিছু কিছু প্রতিক্রিয়া দেখা দিতে পারে যেমন মেজাজ খিটখিটে ভাব, চোখ জ্বালা, চোখ ব্যথা, নাক চুলকানো, স্নায়ু দূর্বলতা সহ ঘুম ঘুম ভাব পরিলক্ষিত হয়েছে।

সর্তকতা

টোফেন শুধু মাত্র তাদের জন্য নিষেধ যারা ডিপ্রেশনে ভূগে থাকে। এছাড়া গর্ভকালীন সময়ে, স্তন্যদানরত কালে টোফেন সেবন করা থেকে বিরত থাকুন।

পরামর্শ

টোফেন সেবন করার পূর্বে অবশ্যই একজন চিকিৎসকের সাথে আলোচনা করুন। আপনি কেন এবং কিভাবে টোফেন সেবন করতে চান এই বিষয়ে চিকিৎসকের কাছে পরিষ্কার হতে হবে। এছাড়া টোফেন সেবন করার পরে যদি আপনার তদ্রছন্ন দেখা দেয় তাহলে টোফেন সেবন বন্ধ করে চিকিৎসকের সরণাপন্ন হন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here