ডেসলর এর কাজ কি? ডেসলর খাওয়ার সঠিক নিয়ম কানুন।

0
1387
ডেসলর এর কাজ কি

বেঁচে থাকার তাগিদে প্রতিনিয়ত আমরা মেডিসিন সেবন করে থাকি। কেউ জেনে শুনে মেডিসিন সেবন করে আবার কেউ ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী। আমাদের সবার মাঝে একটা বিষয় বেশি দেখা যায় যে আমরা কেউ ঠিকমত জানি না কোন মেডিসিন কোন রোগের কাজ করে, কি ভাবে সেবন করতে হয় এবং মেডিসিনের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে।

ডেসলর কি?

ডেসলর একটি মুখে খাওয়ার একটি মেডিসিন যা ট্যাবলেট, ক্যাপসুল ও সিরাপ আকারে পাওয়া যায়। যার জেনেরিক নাম ডেসলোরাটাডিন।

ডেসলর এর কাজ কি?

ডেসলর মূলত অ্যালার্জিক সমস্যা, ত্বকের লাল হয়ে যাওয়া, সর্দিতে নাক চুলকানো, নাক ফুলে ওঠা, মাথা ভারী হয়ো থাকা সহ শরীরে যে কোন চুলকানী নিয়ন্ত্রণ রাখতে ডেসলর কার্যকরী। ডেসলর একটি অ্যান্টিহিস্টামিন শ্রেণীর মধ্যে অন্যতম।

ডেসলর খাওয়ার নিয়ম

ডেসলর খাবারের পরে সেবন যোগ্য। ঠান্ডা পানির সাথে ডেসলর সেবন করতে হয়। এটি প্রতিদিন ২ থেকে ৩ টি ট্যাবলেট বা ক্যাপসুল খাওয়ার নির্দেশ দেয়া হয়েছে। মেডিসিন টি দীর্ঘদিন সেবন করলে নানা রকম সমস্যা সৃষ্টি হতে পারে তাই অবশ্যয় ডাক্তারের পরামর্শ নিয়ে ডেসলর সেবন করবেন।

ডেসলরের পার্শ্বপ্রতিক্রিয়া

ডেসলর যারা নিয়মিত সেবন করে তাদের তেমন কোন সমস্যা হয় না। কিন্তু নতুন কেউ ডেসলর সেবন করলে নানা রকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে যেমন, মাথা ব্যথা, মাথা ঘোরা, চোখে ঝাঁপসা দেখা, ক্লান্তি ভাব, মুখ শুষ্ক, অস্থিরতা, শরীরের মাংস পেশীতে ব্যথা সহ বিভিন্ন সমস্যা হতে পারে।

ডেসলর সেবনে নিষেধ

ডেসলর সেবন করলে তামাক ও অ্যালকোহল জাতীর দ্রব্য সেবন করা থেকে বিরত থাকুন। ডেসলর খেতে ভুলে গেলে পরবর্তীতে ২ টি ট্যাবলেট বা ক্যপসুল সেবন করার তেমন প্রয়োজন হয় না। তবে ডাক্তার প্রেসক্রিপশনে উল্লেখ করে দিলে আপনি ডেসলর সেবন করা মিস করতে পারেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here