তরমুজের উপকারিতা, তরমুজের ৭টি পুষ্টিগুণ

0
105
তরমুজের উপকারিতা

তরমুজ একটি গ্রীষ্মকালীন ফল। তরমুজ বাংলাদেশের সব জেলাতেই পাওয়া যায়। তরমুজ ছোট বড় সকলে পছন্দ করে। রসালো স্বাদের এই ফলটিতে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও খনিজ থাকে বিধায় এটি স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। এই ফলটি সাধারনত ২ থেকে ৭ কেজি পর্যন্ত বড় হয়ে থাকে এবং মাটির উপর কুমড়ো গাছের ন্যায় এদের জন্ম হয়ে থাকে। আজ জেনে নেয়া যাক তরমুজের সেই সব স্বাস্থ্য উপকারীতা ও পুষ্টিগুণ।

তরমুজের পুষ্টিগুণ

১) তরমুজে ৯২ ভাগ পানি থাকে আর ৮ ভাগ অন্যান্য উপাদান। তরমুজে প্রচুর পরিমানে পটাশিয়াম থাকে যা শরীরের জমে থাকা টক্সিন বের করে দেয় এবং কিডনি পরিষ্কার রাখতে সহায়তা করে।

২) তরমুজ রক্ত পরিষ্কারক হিসাবে বিবেচনা করা হয়। রক্তের ইউরিক এসিডের মাত্রা কমিয়ে ফেলে ও মুত্রথলি পরিষ্কার রাখে সেই সাথে প্রসাবের জ্বালা পোড়া দূর করে।

৩) অনেকের মুখে মাছতির দাগ পরে তারা নিয়মিত তরমজের রস মুখে মাখলে মাছতি দূর হয়। তাছাড়া নিয়মিত তরমুজ খেলে আপনার ত্বকের হারিয়ে যাওয়া লাবণ্য ফিরে আসবে।

৪) যাদের উচ্চ রক্তচাপ আছে তাদের জন্য তরমুজ একটি আদর্শ ফল। কারন তরমুজে থাকা ম্যাগনেশিয়াম হার্ট, ষ্ট্রোক সহ নানা রকম ঝুঁকির বিরুদ্ধে কাজ করে থাকে।

৫) গরমের সময় শরীর থেকে প্রচুর লবন বেরিয়ে যায় যার ফলে শরীরে পানি শূণ্যতা দেখা দেয়। তাই গরমে প্রতিদিন তরমুজ খেলে শরীরের পানি বেরিয়ে যেতে বাধাগ্রস্থ করে এবং পানি শূণ্যতা দূর করে।

৬) গ্রীষ্মকালে নানা রকম ফল পাওয়া যায় তার মধ্যে পানিযুক্ত ফল হলো তরমুজ। প্রতিদিন তরমুজ খেলে আপনার দৃষ্টিশক্তি ভালো থাকবে। কারণ তরমুজে প্রচুর ভিটামিট-এ থাকে। আর ভিটামিন-এ দৃষ্টিশক্তি স্বাভাবিক রাখতে সহযোগিতা করে থাকে।

৭) অনেকে তরমুজ ফ্রিজে রেখে খেয়ে থাকেন এটা ঠিক নয়। কারন তরমুজ আমাদের শরীরে রক্ত জমাট বাধা ও শরীরের টিস্যুর তাপমাত্রা নিয়ন্ত্রন করে। কিন্তু ফ্রিজে তরমুজ রাখলে আমাদের পাকস্থলি সেটা স্বাভাবিক ভাবে গ্রহন করতে পারে না বিধায় শরীরে নানা রকম সমস্যা হতে পারে।

বিঃদ্রঃ নিয়মিত পোষ্ট পেতে আমাদের ফেসবুক পেইজটি লাইক দিয়ে এবং এই পোষ্টটি আপনার ভালো লাগলে শেয়ার ও পোষ্টের নিচে আপনার মতামত দিয়ে সাথেই থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here