তেলাপিয়া মাছ খেলে কি হয়, তেলাপিয়া মাছের অপকারীতা

0
326
তেলাপিয়া মাছ খেলে কি হয়

বাজারে সারা বছর পাওয়া যায় এমন মাছের মধ্যে তেলাপিয়া সবচেয়ে অন্যতম। তেলাপিয়া মাছে ভাতে বাঙালির অত্যন্ত প্রিয় একটি মাছ। পুষ্টিবিদদের মতে তেলাপিয়া মাছের পুষ্টিগুণ অসাধারণ। শুধু বাংলাদেশেই নয় সারা বিশ্বের ১৩৫ টিরও বেশি দেশে তেলাপিয়া মাছের চাষ হয়।

তেলাপিয়ায মাছে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, পটাশিয়াম, ভিটামিন বি-১২, ফসফরাসের মতো একাধিক উপাদান। তবে সম্প্রতি একাধিক গবেষণায় তেলাপিয়া মাছের বেশ কয়েকটি ক্ষতিকর দিক সামনে এসেছে। বিজ্ঞানীরা দাবি করেছেন যে তেলাপিয়া মাছ থেকে হাড়ের ক্ষয়, হাঁপানি এমনকি ক্যান্সারের মতো মরণব্যাধি রোগ শরীরে হতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের গবেষকরাও দাবি করেছেন তেলাপিয়া মাছ খেলে ক্যান্সারের ঝুঁকি প্রায় ১০ শতাংশ বেড়ে যেতে পারে।

এশিয়া হতে আমদানি করা তেলাপিয়া মাছের শরীরে মিলেছে মারাত্মক বিষ। গবেষকদের দাবি তেলাপিয়া মাছ চাষের সময় হাঁস, শূকর বা মুরগির দেহ বিশেষ খেয়ে তেলাপিয়া মাছগুলো দ্রুত বেড়ে ওঠে আর একই সঙ্গে হয়ে ওঠে বিষাক্ত।

বেশিরভাগ ক্ষেত্রে তেলাপিয়া মাছ চাষের সময় অত্যাধিক পরিমাণে অ্যান্টিবায়োটিক, কীটনাশক ও রাসায়নিক পদার্থ ব্যবহার করা হয়। তেলাপিয়া মাছ চাষের জন্য ব্যবহৃত রাসায়নিকের মধ্যে ডিবিউটিলিন নামের এক ধরনের রাসায়নিক উপাদান পাওয়া গেছে।উল্লেখ্য থাকে যে, প্লাস্টিকের বিভিন্ন জিনিসপত্র তৈরি করতে এই ডিবিউটিলিন এর ব্যবহার করা হযয়ে থাকে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন এর একটি রিপোর্টে জানানো হয়েছে যে, ৮০০ টির বেশি পরীক্ষা করে তেলাপিয়া মাছে ডিবিউটিলিন এবং ডাইঅক্সিন নামের মারাত্মক ক্ষতিকর রাসায়নিক উপাদান পাওয়ার প্রমাণ পাওয়া গেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here