গরমে আপনার তৈলাক্ত ত্বকের জন্য যা করনীয়

0
755
তৈলাক্ত ত্বকের

তৈলাক্ত ত্বক অনেকের বিরক্তির কারণ। তার উপর গরমে তৈলাক্ত ত্বকের যত্ন নেয়াটা আরও একটু বেশি কঠিন। একটি নির্দিষ্ট পরিমাণ তেল আমাদের ত্বকের জন্য জরুরী যা আমাদের ত্বককে স্বাস্থ্যবান রাখে, তারুণ্য ধরে রাখতে সহায়তা করে এবং আমাদের ত্বককে শুষ্ক করার হাত থেকে রক্ষা করে। এই প্রচণ্ড গরমে মুখের ত্বকের তৈলাক্ততা দূর করার কিছু উপায় দেয়া হলো।

তৈলাক্ত ত্বক দূর করতে করনীয়

১। তৈলাক্ত ত্বকে লোমকূপ বড় হয়ে যায়। তেল জমে সেসব বন্ধ হয়ে ব্রণ ওঠে। তাই গরমে প্রতিকূল আবহাওয়া থেকে তৈলাক্ত ত্বক রক্ষা করতে হলে প্রতিদিন ভালোভাবে ত্বক পরিষ্কার করতে হবে। বাড়িতে বসেই ত্বকের যত্ন নিতে পারেন।

২। শশার রস তৈলাক্ততা দূর করতে খুবই কার্যকর। প্রতিদিন বাইরে থেকে এসে শশার রস দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন।

৩। এ ছাড়া স্ক্রাব হিসেবে ব্যবহার করতে চাইলে এর সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে নিলেই হবে। যাদের মধুতে অ্যালার্জি নেই, তারা সামান্য মধুও মিশিয়ে নিতে পারেন এই মিশ্রণে। সপ্তাহে দুই দিন এই প্যাক ব্যবহার করলে ত্বক পরিষ্কার হবে। ব্ল্যাকহেডস ও হোয়াইটহেডস দূর হয়ে যাবে। খেয়াল রাখতে হবে, ব্রণ থাকলে স্ক্রাব করা যাবে না।

৪। গোলাপ জল, লেবুর রস সমান পরিমাণে নিয়ে একটি প্যাক বানিয়ে আধ ঘণ্টা মুখে লাগিয়ে রাখুন। আলতো ভাবে তুলো দিয়ে মুখ পরিষ্কার করুন ধীরে ধীরে। এতে ব্রণ এবং ফুসকুড়ির দাগ উধাও হয়ে যাবে।

৫। এক চা চামচ বেসন, অল্প হলুদ গুঁড়ো, টক দই একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগাতে হবে এবং আধঘণ্টা পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

পরিশেষে, পরিষ্কার পরিছন্ন থাকা ঈমানের অঙ্গ। নিজেকে পরিষ্কার পরিছন্ন রাখলে অবশ্যই গরমে তৈলাক্ত ত্বক থেকে মুক্তি পাওয়া সম্ভব। আর হ্যা, দিনে কম করে হলেও ৬ লিটার বিশুদ্ধ পানি পান ও সকালে ও রাতে দুই বার গোসল করার চেষ্টা করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here