হাতের নখ সাদা করার উপায়, নখের যত্নে করণীয়

0
852
নখের যত্নে

হাত পায়ের নখ সাদা ও শক্ত করতে চাই না এমন নারী-পুরুষ পাওয়া যাবে না। অনেকের নখে হলদে ভাব  চলে  আসে যা দেখতে খারাপ লাগে। অনেকে নখের প্রতি যত্ন নেয় না ফলে নখে নানা ধরনের সমস্যা সৃষ্টি হয় যেমন নখকুনি, নখ ভেঙে যাওয়া, নখ পাতলা হয়ে যাওয়া, নখে ক্যান্সার সহ নানা রকম রোগ সৃষ্টি হয়। বর্তমানে সবাই যুগের সাথে তাল মিলিয়ে চলে তাই নখের প্রতি আমাদের সকলের নজর দেওয়া উচিৎ। তাছাড়া এটাও লক্ষ্য রাখতে হবে নখের যত্ন নিতে গিয়ে যেন নখ বেশি বড় হয়ে না যায়।

নখ সাদা করার উপায় সমূহ

লেবু ও অলিভ অয়েলঃ ১ চা চামচ লেবুর রসের সাথে ১ চা চামচ অলিভ অয়েল নিয়ে মিশিয়ে হালকা গরম করে নিন। এরপরে হাতের নখের উপরে প্রলেপ দিয়ে ১ ঘন্টা পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ৭ দিন ব্যবহার করলে আপনার হাতের নখ শক্ত ও ধবধবে সাদা হবে।

টুথপেস্টঃ একটি ব্রাশ ও টুথপেস্ট নিয়ে দাঁত ব্রাশ করার মত হাতের ও পায়ের নখে ব্রাশ করান। ভালো করে নখের মধ্যেকার ময়লা বের করে ফেলুন ২ থেকে ৩ দিনের মধ্যে আপনার হাত ও পায়ের নখ পরিষ্কার ও সাদা হয়ে উঠবে।

কমলা লেবুঃ কমলা লেবুতে ভিটামিন সি আছে যা নখের জন্য অনেক উপকারী। প্রতিদিন গোসলের পূর্বে কমলা লেবুর রসে হাতের নখ ভিজিয়ে রাখুন ১০ মিনিট এরপরে শ্যাম্পু দিয়ে নখ ধুয়ে ফেলুন।

হোয়াইটনিং পেনসিলঃ যে কোন কসমেটিক্স বা ফার্মেসীতে হোয়াইটনিং পেনসিল পাওয়া যায়। এর প্যাকেটের গায়ে ব্যবহার বিধি দেওয়া থাকবে সেই অনুরুপ নিয়মিত নখে ব্যবহার করুন। কিছু দিনের মধ্যে আপনি নিজেই বুঝতে পারবেন আপনার নখ সাদা, শক্ত ও সুন্দর দেখাচ্ছে।

বেসন, লেবু ও শশাঃ ২ চা চামচ বেসন নিন, ১ চা চামচ লেবুর রস ও ১ চা চামচ শশার রস নিয়ে ভালো করে মিশিয়ে পেষ্ট তৈরী করুন। এরপরে হাতের ও পায়ের নখের উপরে ভালো করে পেষ্ট লাগান। অতঃপর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

গ্লিসারিনঃ গ্লিসারিন শুধু ত্বকের জন্য উপকারী নয় বরং হাত ও পায়ের নখের জন্য বিশেষ উপকারী। প্রতিদিন রাতে ঘুমানোর পূর্বে হাত ও পায়ের নখে ভালো ভাবে গ্লিসারিন মাখুন। নিয়মিত ব্যবহার করলে আপনার নখের চারপাশের কালো ভাব ও মৃত চামড়া দূর হবে।

নারীকেল তেলঃ নারিকেলের তেল দুই হাতের তালুতে নিয়ে হাত ঘষে গরম করুন। এরপরে প্রতিটা আঙুলের কোনা ভালো করে ঘষুন। নিয়মিত ব্যবহারে আপনার হাতের স্কিন দুই বছরের শিশুর মত হয়ে যাবে।

অনেকেই হাতের নখে মেহেদী ও নেইলপালিশ দিয়ে থাকে এতে আপনার হাতের নখের সুন্দর্য নষ্ট হয়। তাই মেহেদী ও নেইলপালিশ ব্যবহার না করে উপরোক্ত বিষয় গুলো ব্যবহার করলে আপনার হাত পায়ের নখ অনেক সুন্দর থাকবে। আবার অনেকে খাবার খাওয়ার পরে হাত ভালো করে ধৌত করে না এতে খাবারের হলুদ রং আপনার হাতের নখে লেগে হলদে ভাব হয়ে যাবে। তাই প্রতিবার খাবারের পরে সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে হাত ও নখ পরিষ্কার করুন।

বিঃদ্রঃ নিয়মিত পোষ্ট পেতে আমাদের ফেসবুক পেইজটি লাইক দিয়ে এবং এই পোষ্টটি আপনার ভালো লাগলে শেয়ার ও পোষ্টের নিচে আপনার মতামত দিয়ে সাথেই থাকুন।


LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here