পায়ের নখের কুনির কারণ ও হোমিও চিকিৎসা । আপনি জানেন কি?

0
79

আমাদের অনেকেরই মাঝে মাঝে পায়ের নখে একটা সমস্যা দেখা দেয় যার নাম কু-নখ বা নখকুনি। আমার কেউ বলে কুনি নখ। নাম যা-ই হোক মূলত সমস্যা একটাই। এর সাধারণ অবস্থা হল পায়ের বড়/বুড়ো আঙ্গুলের নখের পাশ নরম মাংসের মধ্যে বৃদ্ধি পাওয়া। ফলে কখনও কখনও ব্যথা, যন্ত্রণা, লালচে ভাব, ফোলা ও সংক্রমণ হয় ইত্যাদি দেখা দেয়।

কুনির কারণঃ নখকুনির অনেক কারণ রয়েছে; তবে ছোট জুতায় পা ঠেসে পড়া। খুব ছোট করে নখ কাটা অথবা আঙুলের মাংস পর্যন্ত নখ কাটা। পায়ের নখে আঘাত পাওয়া ও পায়ের নখ আকাবাকা থাকা ইদ্যাদি।


উপসর্গঃ
এক বরাবর ব্যথা এবং স্পর্শকাতরতা, বা নখের দু-পাশে লালচে ভাব। নখের চারপাশে ফোলা ভাব, যন্ত্রণা ও সংক্রমণ। পায়ের নখ প্রায় টিস্যু সংক্রমণ।
জটিলতাঃ
চিকিৎসায় ধরা না পড়লেও অর্ন্তবর্ধিত পায়ের নখ অন্তর্নিহিত হাড় সংক্রমিত করবে এবং ভবিষ্যতে হাড়ের বড় ধরণের সমস্যার সৃষ্টি করবে ও হাড় সংক্রমিত হবে।
হোমিওপ্যাথিক চিকিৎসা ও ঔষধঃ-

এসিড নাইটঃ
নখকুনির একটি প্রধান ঔষধ Acid Nit. এর প্রধান লক্ষণ হল- যেকোন অঙ্গের চিপা চাপা ও শেষ প্রান্ত আক্রান্ত ইত্যাদি লক্ষণে Acid Nit- 30; তিন বেলা এক ফোটা করে দু’দিন খাওয়ান।

সাইলেসিয়াঃ
নখকুনির একমাত্র ঔষধ হিসেবে Silicea কে বিবেচনা করা হয়। কুনি নখে প্রচন্ড ব্যথা, পুঁজ থাকলে- Silicea -30 ; তিন বেলা এক ফোটা করে দু’দিন খাওয়ান। দীর্ঘস্থায়ী অবস্থার Silicea অধিক কার্যকর।

গ্রাফাটিসঃ
নখকুনির জন্য অন্য একটি কার্যকরী ওষুধ হল- Graphites । টিস্যু ফোলা এবং ক্ষত, তীব্র ব্যথা এবং হাত দিয়ে ধরলে অসহ্য ব্যথা। পায়ের নখ খুব সহজেই ভেঙ্গে হয়ে যায়, এমন অবস্থায়- Graphites- 30; তিন বেলা এক ফোটা করে দু’দিন খাওয়ান।

হিপার সালফঃ
নখকুনির একটি প্রধান ঔষধ হল Hepar Sulph. অসহ্য যন্ত্রণা। হাত দিয়ে টাচ করলেই ব্যথা। সামান্য চাপ সহ্য করতে পারে না। ক্ষত হয়ে যাওয়ার উপক্রম ইত্যাদি লক্ষণে- Hepar Sulph- 30 ; তিন বেলা এক ফোটা করে দু’দিন খাওয়ান।

এসিড ফ্লারঃ
নখের ভিতরে পেরেক মারা ব্যথা।পা ও নখ বিকৃত হয়ে যাওয়া, পায়ের নখ দ্রুত টুকরা টুকরা হয়ে যাওয়া ইত্যাদিই লক্ষণে- Fluoric Acid -30 ;তিন বেলা এক ফোটা করে দু’দিন খাওয়ান।

বিউফো রানাঃ
নির্ধারিত নখে যখন পার্শ্ববর্তী টিস্যু ফোলা থাকে এবং পুঁজ উৎপন্ন হয়। উর্ধ্বগামী গভীর নিস্তেজ ব্যথা- বগল পর্যন্ত প্রসারিত হয়। নখ যদি নীলাভ বা কালচে রঙের হয়ে যায়। তবে এমন অবস্থায় -Bufo Rana -30; তিন বেলা এক ফোটা করে দু’দিন খাওয়ান।

পরামর্শঃ Calendula Q ও Echinacea Q একত্রে মিশিয়ে নখের গোড়ায় দিনে ৩-৪ বার দিতে হবে।

বিঃদ্রঃ নিয়মিত পোষ্ট পেতে আমাদের ফেসবুক পেইজটি লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন সেই সাথে এই পোষ্টটি আপনার ভালো লাগলে শেয়ার করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here