পেভিসন ক্রিম এর কাজ, পেভিসন ক্রিমের ব্যবহার কি?

0
212
পেভিসন ক্রিম এর কাজ

আমরা সকলেই কোন না কোন সময় মলম, ক্রিম বা অয়েন্টমেন্ট ব্যবহার করেছি ব্যবহার করে আসছি। বিশেষ করে চর্মরোগের ক্ষেত্রে নানা রকম ক্রিম ব্যবহার করা হয়ে এটা ভালোই পর্যবক্ষেন করা যায়। আর এই চর্মরোগ নিরাময়ের জন্য পেভিসন ক্রিম টি অন্যতম। পেভিসন ক্রিম বাজার জাত করেছে সানোফি বাংলাদেশ লিমিটেড (টংগী, গাজীপুর)। এই ক্রিম টি বাংলাদেশে বহুল পরিচিত এবং ব্যবহার করা হয়ে থাকে।

পেভিসন?

পেভিসন একটি সাদা রঙের ক্রীম, যার মধ্যে বিদ্যমান ইকোনাজোল নাইট্রেট বিপি ১% এবং ট্রাইএমসাইনোলোন এসেটোনাইড বিবি ০.১%।

পেভিসন কোথায় ব্যবহার যোগ্য?

পেভিসন ক্রীম মুখমন্ডল ছাড়া শরীরের সর্বত্র ব্যবহার করা যাবে। ভালো ফলাফল পেতে অল্প পরিমানে ক্রীম নিয়ে শরীরের আক্রান্ত স্থানে আলতো ভাবে লাগাতে হবে। ভালো কার্যকারীতার জন্য পেভিসন দিনে দু্ই বার ব্যবহার করা যাবে। তবে অবশ্যয় চিকিৎসকের পরামর্শ নিয়ে পেভিসন ব্যবহার করতে হবে।

পেভিসন কি রোগে নির্দেশ?

পেভিসনে বিদ্যমান ইকোনাজোল নাইট্রেট ছত্রাক বিরোধী হিসাবে কাজ করে। এছাড়ও গ্রাম পজেটিভ জীবানুর বিরুদ্ধে মারাত্বক অ্যাকশন নিতে পারে। অনেকের হাতের আঙ্গুলের মাঝে চর্মরোগ দেখা দেয়, কারো মাথার ত্বকে চর্মরোগ হয়, আবার পায়ের পাতায়, হাতের কোনুইতে, নাভীর নিচে, যৌনাঙ্গের নিচে, বগলে এবং ঘাড়ে চর্মরোগ সৃষ্টি হয়। তাদের জন্য পেভিসন ক্রীমটি একটি আদর্শ ক্রীম। তবে বিভিন্ন মানুষের স্কিনের সাথে পেভিসন সঠিক মাত্রায় কাজ করতে পারে না তাই একজন ভালো চর্মরোগ ডাক্তারের পরামর্শ নিয়ে এই ক্রীম ব্যবহার করা উচিৎ। ফাংগাস দ্বারা সৃষ্টি ডার্মাটাইটিস এর বিরুদ্ধে পেভিসন বেশ কার্যকরী।

পেভিসনের পার্শ্বপ্রতিক্রিয়া

পেভিসন ক্রীম খুবই সহনীয় এবং সংবেদনশীল। পেভিসন ব্যবহারের ফলে শরীরে জ্বালা ভাব, প্রদাহ লাল হয়ে যাওয়া, অ্যালার্জিক সমস্যা সহ অতিরিক্ত চুলকানী সৃষ্টি হতে পারে।

করনীয়

পেভিসন ব্যবহারে অবশ্যয় ত্বক বা আক্রান্ত স্থান পরিষ্কার রাখতে হবে। একই স্থানে ক্রীম ব্যবহার করে পরবর্তীতে পরিষ্কার না করে ক্রীম ব্যবহার করা যাবে না।

পেভিসনের বাজারজাত করুন

পেভিসন ক্রীমটি ১০ ও ২০ গ্রাম আকারে একটি টিউবে বাজার জাত করা হয়।

সাবধানতা

গর্ভবর্তীতে অবস্থায় তিন মাস পর্যন্ত অতিরিক্ত পেভিসন ক্রীম সহ যে কোন ষ্টেরয়েড ক্রীম ব্যবহার করা যাবে না।

বিঃদ্রঃ নিয়মিত পোষ্ট পেতে আমাদের ফেসবুক পেইজটি লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন সেই সাথে এই পোষ্টটি আপনার ভালো লাগলে শেয়ার করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here