পেয়ারার উপকারিতা, পাকা পেয়ারার উচ্চতর কিছু গুনাবলী

0
616
পেয়ারা

কথায় বলে ৮টি আপেল আর একটি পেয়ারা সমান উপকারী। পেয়ারা এমন একটি ফল যা বাংলাদেশের আনাচে কানাচে পাওয়া যায়। পেয়ারা এমন কোন ফল নয় যে কেউ চিনবে না, কিন্তু এই পেয়ারার উপকারীতা আমরা কয়জনে জানি, বলতে গেলে পেয়ারা আমরা খেয়ে থাকি কিন্তু কোন উপকারী ঔষধ হিসাবে খাই না। অনেকে পেয়রাকে অবহেলা করে থাকেন বা খেতে চায় না, কিন্তু এর মধ্যে থাকা পুষ্টি উপাদান গুলো আপনি জানলে পেয়ারাকে আর অবহেলা করবেন না। আসুন জেনে নেয়া যাক সেই সব উপকারীতা ও পুষ্টি গুনাবলীঃ

প্রথমত আমরা পেয়ারাতে পেয়ে থাকি আমিষ ২.৫৫ গ্রাম, শর্করা ১৪.৩ গ্রাম, ফাইবার ৫.৪ গ্রাম, কোলেস্টেরল ০ মিলিগ্রাম, চর্বি ০.৯৫ গ্রাম, ভিটামিন এ ৬২৪ আইইউ, ভিটামিন সি ২২৮ মিলিগ্রাম, পটাশিয়াম ৪১৭ মিলিগ্রাম, ক্যালসিয়াম ১৮ মিলিগ্রাম, সোডিয়াম ২ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ২২ মিলিগ্রাম, ফসফরাস ১১ মিলিগ্রাম, লৌহ ০.২৬ মিলিগ্রাম, জিংক ০.২৩ মিলিগ্রাম, লাইকোপেন ৫২০৪ মাইক্রোগ্রাম।

উপকারীতাঃ
১) পাকা পেয়ারা খেলে শরীরের অতিরিক্ত মেদ ও চর্বি এবং ওজন খুব দ্রুত কমানো সম্ভব৷

২) পেয়ারা শরীরের ত্বক ও চুলকে ক্ষতিকর আল্ট্রাভায়োলেট রশ্মি থেকে রক্ষা করে।
৩) বিশেষ ভাবে পরিক্ষীত পেয়ারা দাঁতের সকল প্রকার রোগ প্রতিরোধ করতে সক্ষম।
৪) পেয়ারা গর্ভবতী মায়েদের গর্ভের শিশুর স্নায়ুতন্ত্র গঠনে ভূমিকা রাখে এবং স্নায়ুতন্ত্রের বিভিন্ন রোগ প্রতিরোধ করে থাকে।
৫) পেয়ারা হাত ও পায়ের নখ সুন্দর ও রোগমুক্ত করতে সাহায্য করে থাকে।
৬) পেয়ারাতে ভিটামিন এ থাকায় চোখের কর্নিয়াকে সুস্থ রাখে এবং রাতকানা রোগ, চোখের ছানি পড়া দূর হয়।
৭) পেয়ারাতে প্রচুর পরিমাণ পটাশিয়াম রয়েছে যা রক্তচাপ নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং উচ্চরক্ত চাপ নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে থাকে।
৮) পেয়ারাতে প্রচুর ফাইবার এবং কম গ্লাইসেমিক ইনডেক্স থাকার কারণে এটি খেলে রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে থাকে আর তাই ডায়াবেটিস হওয়ার ঝুঁকি কমায়।

সর্বশেষে, পেয়ারাকে অবহেলা করা উচিৎ নয়, বড় বড় ডাক্তারাও বলে থাকেন যে ৮ টি আপেল খেয়ে আপনি যে উপকার পাবেন সেই তুলনায় একটি পেয়ারা খেয়ে আপনি সেই উপকার পাবেন।

বিঃদ্রঃ নিয়মিত পোষ্ট পেতে আমাদের ফেসবুক পেইজটি লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন সেই সাথে এই পোষ্টটি আপনার ভালো লাগলে শেয়ার করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here