বগলের কালো দাগ চিরতরে দূর করার ঘরোয়া উপায়!

0
569
বগলের কালো দাগ দূর করার উপায়

বগলের কালো দাগ এটি একটি সাধারন বিষয়। কিন্তু বগলে কালো দাগ থাকলে আপনাকে কোন ড্রেসে মানাবে না। বিশেষ করে যারা স্লিভলেস পোশাক পরেন তাঁদের বগলের নিচে কালো দাগ থাকলে তো লজ্জায় শেষ। অনেক মেয়ে আছে যাদের অন্যান্য ত্বকের থেকে বগলের ত্বক একদম বিশ্রী ও কালো। মুলত বগল কালো হওয়ার একটাই কারন বগলের ত্বকে মরা কোষ জমা। অতিরিক্ত সেভিং বা ভিট ব্যবহারের ফলে বগলের ত্বকের কোষ মারা যায় যার ফলে বগলে কালো দাগ দেখা যায়।

অনেকে নানা রকম ক্রিম ব্যবহার করে থাকে এতে সাময়িক ভাবে বগল ফর্সা দেখায় কিন্তু এটা স্থায়ী ভাবে নয়। কিছু নিয়ম মেনে চললে চিরতরে বগলের কালো দাগ দূর করা সম্ভব।

বগলের কালো দাগ দূর করার উপায়

১) শুধুমাত্র বগলের কালো দাগ দূর করার জন্য নয়, আপনার শরীরের যে কোন মরা কোষ ও কালো দাগ দূর করতে লেবু অত্যান্ত কার্যকরী। প্রতিদিন গোসলের ৩০ মিনিট আগে লেবুর স্লাইড কেটে বগলে ঘষতে হবে। একটানা ১৫ থেকে ২১ দিন এইভাবে লেবু ব্যবহার করলে আপনার বগলের মরা কোষ দূর হবে।

২) গোলাপ জলের সাথে চন্দন একত্রে মিশিয়ে পেষ্ট তৈরী করুন। এরপরে বগলে ভালো করে প্রলেপ দিন। ১৫ মিনিট পরে লক্ষ্য করুন শুকিয়ে গেছে এবং টানটান অনুভুত হচ্ছে। এখন ভালো ভাবে হাতের তালু দিয়ে ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনার বগলের ত্বক পরিষ্কার ও ফর্সা হয়ে উঠবে।

৩) একটি শশা নিয়ে রস করুন, এরপরে সামাণ্য লেবুর রস নিন। সাথে কাাঁচা হলুদ নিয়ে মিহি করে পেষ্ট তৈরী করুন। বগলে ভালো ভাবে লাগিয়ে ৩০ মিনিট পরে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সাত দিনে বগলের কালো দাগ চিরদিনের মত দূর হবে।

৪) খাঁটি মধুর সাথে লেবুর রস মিশিয়ে হাতের তালুতে নিয়ে বগলে ঘষতে থাকুন। ১০ থেকে ১৫ মিনিট ঘষার পরে আপনার বগলের মরা কোষ বা ত্বক আপনার হাতের তালুর সাথে উঠে আসবে। পাঁচ থেকে সাত দিন ব্যবহার করলে আপনার বগলের কালো দাগ থেকে মুক্তি পাবেন।

৫) চিনি ও লেবুর রসের প্যাক, এটা বেশ দ্রুত ফলাফল দেয়। তাই ১ চা চামচ লেবুর রসের সাথে ১ চা চামচ চিনি নিয়ে ভালো ভাবে মিশিয়ে ফেলুন। এবার একটু তুলা নিয়ে লেবুর রসে ডুবিয়ে ভালো করে বগলে ঘষুন। তিন দিনে আপনার বগলের কালো দাগ দূর হওয়া শুরু করবে।

৬) যে কোন মুদি দোকানে বেকিং সোডা পাওয়া যায়। ১ চা চামচ বেকিং সোডার সাথে সামান্য ঠান্ডা পানি মিশিয়ে পেষ্ট তৈরী করুন। দুই বেলা বগলে ভালো করে লাগিয়ে রাখুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনি নিজের চোখে দেখতে পাবেন আপনার বগলের কালো দাগ দূর হচ্ছে।

৭) সুঁজি ময়দার সাথে এক চা চামচ টক দই মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এখন এই মিশ্রণটি বগলের ভালো করে লাগান এবং এক থেকে দুই ঘণ্টা রেখে দিন। এরপর শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে আপনার বগলের কালচে ভাব দূর হবে।

অতিরিক্ত পাউডার, বডি স্প্রে, ডিওডোরেন্ট ব্যবহারের ফলে বগলের নিচে কালো দাগ পরে। এছাড়া বগলে ময়লা জমলে তা সাথে সাথে পরিষ্কার না করলে লোম কূপের মধ্যে ময়লা চলে যায়। ফলে চুলকানি হয়, বগলের সাধারন ত্বক ক্ষতিগ্রস্থ হয়। তাই ধুলো বালি বা যে কোন ময়লা থেকে দূরে থাকার চেষ্টা করুন।

বিঃদ্রঃ নিয়মিত পোষ্ট পেতে আমাদের ফেসবুক পেইজটি লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন এবং সেই সাথে এই পোষ্টটি আপনার ভালো লাগলে শেয়ার করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here