বেদানার পুষ্টিগুন ও স্বাস্থ্য উপকারিতা

0
159
ডালিম বা বেদানা

ডালিম বা বেদানা এমন একটি ফল যা সবাই অল্প স্বল্প পছন্দ করে। বেদানা একটি পুষ্টিকর ও রোগীর জন্য আদর্শ ফল হিসাবে গণ্য করা হয়। বেদানাতে বিদ্যমান রয়েছে ভিটামিন সি, পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম ও জিংক। গর্ভকালীন সময়ে বেদানা খেলে শিশু পুষ্ট ও পরিপূরক হয়। এছাড়াও বেদানাতে রয়েছে ভিটামিন বি কমপ্লেক্স যেমন, থায়ামিন, রাইবোফ্লাবিন, নিয়াসিন, আয়রন সহ অন্যান্য উপাদান।

আমরা তো সবাই টুকটাক বেদানা খেয়ে থাকি, কিন্তু কতজন জানে বেদানার উপকারীতা সম্পর্কে। চলুন জেনে নেয়া যাক বেদানা ফলের উপকারীতা সমূহ।

রক্তচাপ কমাতে সাহায্য করে

ডালিম বা বেদানা ফলে প্রচুর পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট থাকার ফলে শরীরে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করে। আর রক্তচাপ কম থাকার কারনে হাইপার টেনশন সহ ষ্ট্রোক হওয়ার আশংকা কম থাকে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

বেদানা প্রাকৃকিত ভাবে ভাইরাস ও ব্যাকটেরিয়া প্রতিরোধ করতে সক্ষম। শরীর থেকে যে কোন ভাইরাস বা শক্তিশালী ব্যাকটেরিয়ার দূর করে ফলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

রক্ত পরিষ্কারক ও রক্ত বর্ধক

বেদানা একটি রক্ত পরিষ্কারক ও রক্ত বর্ধক ফল। বেদানাতে প্রচুর পরিমানে আয়রন আছে তাই নিয়মিত বেদানা খেলে শরীরে রক্তের হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি পায় এবং রক্ত থেকে রোগ জীবানু দূর করে।

ত্বক উজ্জলতা ও মসৃণ করে

বেদানাতে আয়রন, শর্করা সহ বিভিন্ন উপাদান আছে। যা আমাদের শরীরের উপরীভাগ ত্বকের কোষকে সুস্থ্য রাখতে সাহায্য করে। তাছাড়া ত্বকের ব্রণ বা ফোঁড়া সহ বিভিন্ন চর্মরোগ দূর করতে বেদানা উৎকৃষ্ট।

ব্যথা দূর করতে ভূমিকা রাখে

বাঁত ব্যথা, অস্টিওআর্থারাইটিস এর ব্যথা সহ পেশির ব্যথা দূর করে বেদানা। তাছাড়া বেদানা হাড়ের ক্ষয় ও দাঁতের মাড়ির ক্ষয় রোধে সাহায্য করে।

হজম শক্তি বর্ধক ও কোষ্ঠকাঠিণ্য দূর করে

বেদানাতে দ্রবণীয় ও অদ্রবণীয় দুই ধরনের ফাইবার থাকে। যা আমাদের হজম শক্তি বা পাঁচক রস বৃদ্ধি করে এবং কিছুটা ফাইবার আঁশ থাকার কারনে কোষ্ঠকাঠিণ্যতা থেকে মুক্তি দেয়।

চোখের কালো দাগ দূর করে বেদানা

ডালিম বা বেদানা রস আমাদের ত্বকের জন্য অত্যন্ত উপকারী। অনেকের চোখের নিচে কালো দাগ থাকে তারা নিয়মিত বেদানার রসের সাথে মধু মিশিয়ে চোখের নিচে প্রলেপ দিলে চোখের কালো দাগ দূর হয়।

মেধা বিকাশে উত্তম ফল

শিশুর মেধা বিকাশে অত্যাধিক কার্যকরী বেদানা। একটি শিশুকে প্রতিদিন একটি করে বেদানা খাওয়ালে শিশুর মেধা শক্তি বৃদ্ধি পাবে। এছাড়াও চোখে কম দেখা সহ বিকলাঙ্গ রোগ প্রতিরোধ করতে বেদানা উপকারী।

ডায়াবেটিসের বিরুদ্ধে কাজ করে

যদিও বেদানা একটি মিষ্টি জাতীয় ফল। তবে বেদানাতে ফ্রুক্টোজ নামক উপাদান টি ডায়াবেটিসের বিরুদ্ধে কাজ করে। রক্তে সুগারের মাত্রা বেড়ে গেলে নিয়মিত রাতে একটি করে বেদানা খেলে ডায়াবেটিস নিয়ে চিন্তা করতে হবে না।

পরিশেষে, পৃথিবীতে প্রতিটা বস্তু সৃষ্টিকর্তা মানুষের কল্যানের জন্য সৃষ্টি করেছেন। তাই আসুন নিজে সুস্থ্য থাকি এবং অন্যকে সুস্থ্য রাখি। মনে রাখবেন পপ্রাকৃতিক ফলমূল থেকে আপনি যা পাবেন হাজারো মেডিসিনে তা পাবেন না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here