কখন ব্যায়াম করবেন? নিয়মিত ব্যয়াম করার কিছু নিয়ম

0
168
নিয়মিত ব্যয়াম

কথায় বলে নিয়মিত ব্যয়াম করুন আর ফিট থাকুন। ব্যয়াম আমাদের সবার জন্য কতটা উপকারী তা আমরা সবাই বুঝি। অনেকে মেদ কমানোর জন্য চেষ্টা করে, কেউ পেশি বাড়ানোর জন্য আবার কেউ সুস্থ্য থাকার জন্য। হ্যা, ব্যয়াম একমাত্র পারে মানুষকে সুস্থ্য রাখতে। সকালে ও বিকালে নিয়মিত, পরিমিত ব্যয়াম করলে যে কোন মানুষ সুন্দর শরীর গঠনের অধিকারী হতে পারে।

ব্যয়াম করার পূর্বে যে খাবার গুলো খাবেন

নিয়মিত শারীরিক ব্যয়াম করলেই শুধু হবে না। পাশাপাশি চাই পুষ্টিকর খাবার। এই পুষ্টিকর খাবার গুলো আমাদের পেশি ও হাড় মজবুত করতে সহায়তা করে। সকালে ব্যয়াম করার পূর্বে একটি সিদ্ধ ডিম খেয়ে ব্যয়াম করতে পারেন। দুপুরে পেটপুরে খাবার খাবেন, আশাকরি কোন সমস্যা হবে না। তবে দুপুরে খাবার খাওয়ার পরে ঘুমাবেন না। বিকালে ভাজা পোড়া খাবার না খেয়ে একটি কলা, ডাবের পানি খেতে পারেন। রাতে মাঝে মাঝে গমের রুটি খেতে পারেন। কারন গবের রুটি ফাইবার যুক্ত। আর ফাইবার কোষ্ঠকাঠিণ্যতা দূর করে। ঘুমানোর পূর্বে অবশ্যয় এক গ্লাস দুধ পান করুন। সারা রাত আপনার শরীরে স্নায়ু গুলো স্বাভাবিক কাজ করতে সক্রিয় থাকবে।

নিয়মিত ব্যয়াম করার কিছু নিয়ম

যখন তখন ব্যয়াম করলেই পেশি ও মজবুত শরীর পাওয়া যায় না। পুরুট শরীর পেতে হলে নিয়মিত ব্যয়াম করার নিয়ম জানতে হবে।
১) সকালে ব্যয়াম করুন, খালি পায়ে ঘাসের উপরে দৌড়ান। এতে আপনার সারারাতের জড়তা কেটে যাবে।
২) সকাল ১০ থেকে দুপুর ২টা পর্যন্ত ব্যয়াম করা থেকে বিড়ত থাকুন। এই সময় কাজ কর্ম করুন। দুপুরে ব্যয়াম করলে শরীর থেকে অতিরিক্ত লবন পানি বেড়িয়ে যাবে।
৩) বিকাল ৪টার পরে থেকে সন্ধা পর্যন্ত খোলা জায়গাতে বেড়িয়ে আসুন। এতে আপনার শরীর মন দুটোই ভালো থাকবে।
৪) সন্ধার পরে হালকা কাজকর্ম শেষে ব্যয়াম করতে পারেন। তবে যোগব্যয়াম এই সময়টাতে ভালো কাজ দেয়। প্রথম অবস্থাতে ব্যয়াম করার জন্য অতিরিক্ত ভারি বস্তু পরিহার করুন।
৫) অতিরিক্ত মেদ কমানোর জন্য দৌড়ানোর ব্যয়াম করুন। মাঝে মাঝে বুকডাউন ব্যয়ামটি অনেক উপকার করে।

ব্যয়াম করার পাশাপাশি গরুর মাংস, খাসির মাংস, ডিম, দুধ, কলা, বেদানা, আপেল, ডাব ইত্যাদি ফলমুল সহ প্রোটিন খাবার গ্রহণ করুন। মনে রাখবেন ব্যয়াম করে আপনি যে পরিমান ক্যালোরী খরচ করছেন সেই ক্যালোরী খাবার থেকে গ্রহণ করা আপনার জন্য বাঞ্চনীয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here