ব্রয়লার মুরগির মাংসের অপকারীতা

0
724
ব্রয়লার মুরগির মাংসের অপকারীতা

মুরগির মাংস খাওয়া শরীরের জন্য অত্যন্ত উপকারী। কিন্তু ব্রয়লার মুরগির মাংসের অপকারীতা জানলে আপনি খেতে চাইবেন না। তবে সেই মুরগি হতে হবে অ্যান্টিবায়েটিক ও বিষ মুক্ত। দেশি মুরগি খাওয়া খুবই উপকার কিন্তু ব্রয়লার বা ফার্মের মুরগি খাওয়া নিরাপদ নয়। অনেকে মুরগির গ্রিল খেতে ভালোবাসেন আবার অনেকে রান্না করে খেতে ভালোবাসেন। কিন্তু ব্রয়লার বা ফার্মের মুরগি খাওয়ার পূর্বে একটু সচেতন হতে হবে।

ব্রয়লার মুরগির মাংসের অপকারীতা সমূহ

১) সাধারনত ফার্মের মুরগি মোটা ও তাঁজা করার জন্য বিশেষ কিছু অ্যান্টিবায়েটিক ব্যবহার করা হয়ে থাকে যা মানব দেহের জন্য খুবই ক্ষতিকর। এই জাতীয় মাংস খেলে শরীরে নানা রকম পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়।

২) ব্রয়লার মুরগি বাড়ন্ত হওয়ার সাথে সাথে উচ্চমাত্রার হরমোন প্রয়োগ করা হয়। ব্রয়লার মুরগির মাংস সাধারনত যে তাপমাত্রায় রান্না করা হয় সেই তাপে এই হরমোনের কার্যকারীতা নষ্ট হয় না ফলে খুব স্বাভাবিক ভাবে মানুষের দেহে প্রবেশ করে। এই হরমোনের দ্বারা বিভিন্ন রোগ সৃষ্টি হতে পারে।

৩) ব্রয়লার মুরগির চর্বি মানুষের জন্য ক্ষতিকর। কিন্তু অনেকে ব্রয়লার মুরগির চর্বি খুব পছন্দ করে। এই চর্বি খেলে উচ্চমাত্রার রক্তচাপ সৃষ্টি হতে পারে। এছাড়াও কোলেষ্টেরলের মাত্রা বাড়িয়ে দেয়। আর শরীরে কোলেষ্টেরলের মাত্রা বৃদ্ধি পেলে ষ্ট্রোক, ডায়াবেটিস সহ বিভিন্ন সমস্যা হয়ে থাকে।

৪) মুরগির মাংসতে যে অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রোটিন পাওয়া যায় সেই গুলো মানুষের জন্য উপকারী। কিন্তু ব্রয়লার মুরগির মাংসতে যে অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রোটিন পাওয়া যায় তা শিশু থেকে বৃদ্ধ পর্যন্ত সবার জন্য ক্ষতিকর। কারন ব্রয়লার মুরগির মাংসে সক প্রকার উপাদান অতিরিক্ত থাকায় মানুষের সহ্য ক্ষমতার উর্ধে চলে যায়।

৫) আর্সেনিক এক প্রকার বিষ। যা ব্রয়লার মুরগির মাংসতে পাওয়া যায়। নিয়মিত ব্রয়লার মুরগির মাংস খেলে শরীরে আর্সেনিক প্রবেশ করে মারাত্বক রোগ ব্যধি সৃষ্টি করে। এছাড়া আর্সেনিকে আক্রান্ত হলে শরীরের ত্বকে ইনফেকশন দেখা দিবে, কথা বলার শক্তি হাড়িয়ে ফেলতে পারে, হাত পায়ের সাধারন কার্যকারীতা বিনাস করতে পারে।

পরিশেষে, মুরগির মাংস খান কোন সমস্যা নেই। কিন্তু যাচাই-বাছাই করে মুরগি কিনুন। শহরে যেসকল ব্রয়লার মুরগি পাওয়া যায় তার অধিকাংশ উচ্চ লাভের আশায় বিভিন্ন মেডিসিন প্রয়োগ করে চাষ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here