মাল্টিভিটামিন খেলে কি হয়, মাল্টিভিটামিন খাওয়ার অপকারীতা

0
288
মাল্টিভিটামিন

সাধারনত সবাই অল্প-স্বল্প মাল্টিভিটামিন খেয়ে থাকেন। মানব দেহের গঠনের জন্য ভিটামিন প্রয়োজন আছে। কিন্তু স্বাভাবিক খাবার থেকে আমরা সাধারনত যে ভিটামিন পেয়ে থাকি সেই ভিটামিন গুলো পূরণ করার জন্য মাল্টিভিটামিন বড়ি খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তবে ডাক্তারের পরামর্শ অনুযায়ী সকল প্রকার মেডিসিন সেবন করা যাবে।

মাল্টিভিটামিন খেলে কি হয়?

১) ভিটামিন-এঃ ভিটামিন-এ একটি একটি অত্যান্ত শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। দৃষ্টি শক্তি ও স্নায়ু তন্ত্রের কাজ করে থাকে ভিটামিন-এ। কিন্তু যুক্তরাষ্ট্রতে এক গবেষণায় জানা গেছে ভিটামিন বড়ি খেয়ে ভিটামিন-এ এর অভাব পূরণ করলে শরীরে ক্ষতি হয়। এছাড়াও যারা নিয়মিত ধুমপান করেন তারা ভিটামিন-এ বড়ি খেলে ফুসফুসে ক্যান্সার সহ নানা রকম রোগব্যাধি সৃষ্টি হতে পারে।

২) ভিটামিন-সিঃ ভিটামিন-সিও একটি অ্যান্টিঅক্সিডেন্ট পরিপূরক। ভিটামিন-সি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। সাধারন খাবার থেকে যে পরিমান ভিটামিন-সি পাওয়া যায় সেটাই মানব দেহের জন্য পরিপূরক। কিন্তু কেউ যদি ভিটামিন-সি বড়ি সেবন করে থাকেন তাহলে তারা কোন না কোন ভাবে ঝুঁকিতে আছেন কারন অতিরিক্ত ভিটামিন-সি বড়ি সেবন করলে কিডনীতে পাথর হওয়ার আশংকা থাকে।

৩) ভিটামিন-৬ঃ ভিটামিন-৬ মানব দেহের জন্য অত্যান্ত জরুরী। কারন ভিটামিন-৬ শরীরে শক্তি সঞ্চার করে এবং দেহ পরিচালনা করে। কেউ যদি দিনে ১০০ মিলিগ্রামের বেশি ভিটামিন-৬ বড়ি খেয়ে থাকে তাহলে শরীরের বিভিন্ন স্নায়ু তন্ত্রে ক্ষতি হয়ে থাকে। তাছাড়া বুকে ব্যথা, মাথা ব্যথা, বমি বমি ভাব সহ বমি হওয়া, রোদে গেলে তীব্র জ্বালা হওয়া সহ নানা রকম সমস্যা হতে পারে।

৪) আয়রনঃ আয়রন আমাদের সবারই প্রয়োজন। তাই বলে মাল্টিভিটামিন খেয়ে আয়রনের অভাব পূরণ করতে গেলে আপনার নানা রকম সমস্যা সৃষ্টি হতে পারে। অতিরিক্ত আয়রন খেলে রক্তের স্নায়ু গুলো অস্বাভাবিক কাজ করবে। এছাড়াও অতিরিক্ত আয়রনে উচ্চরক্ত চাপ সৃষ্টি হতে পারে।

সবাই কম বেশি মাল্টিভিটামিন সেবন করেছেন। কিন্তু আপনি কি কখনও ভেবেছেন কম খরচের এই মাল্টিভিটামিন বড়ি গুলো মানব দেহে কতটা ক্ষতি করতে পারে। আপনার শরীরে যখন রোগব্যাধি সৃষ্টি হবে তখন যদি আপনি কোন ডাক্তারের কাছে যান আর তখন যদি ডাক্তার আপনাকে পরীক্ষা নিরীক্ষা করে আপনাকে মাল্টিভিটামিন বড়ি খেতে দেয় তাহলে কোন সমস্যা নেই। কিন্তু আপনি সুস্থ্য আছেন অথচ প্রতিমাসে মাল্টিভিটামিন বড়ি সেবন করছেন এতে আপনার উপকারের চেয়ে অপকারটা বেশি হবে।

পরিশেষে, একজন চিকিৎসক বলে দিতে পারে কোন রোগীর কোন মেডিসিন প্রয়োজন। তাই আগ বাড়িয়ে নিজে নিজে কোন মেডিসিন সেবন করতে যাবেন না। আপনার যদি ভিটামিন বড়ি সেবন করতে ইচ্ছে হয় তাহলে একজন চিকিৎসকের পরামর্শ নিয়ে তারপরে সেবন করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here